করোনা আপডেটখবররাজ্য

কেন্দ্রের পালটা বাংলার ‘বেনভ্যাক্স’, টিকাকরণ সংক্রান্ত সমস্ত তথ্য মিলবে একটি পোর্টালেই

টিকা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করতে এবার নয়া পোর্টাল চালু করল পশ্চিমবঙ্গ সরকার। আজ, বুধবার থেকেই চালু হল পোর্টালটি, যার পোশাকি নাম বেনভ্যাক্স। ‘বেন’ অর্থাৎ বেঙ্গল এবং ‘ভ্যাক্স’ অর্থাৎ ভ্যাকসিনেশন। বাংলার সঙ্গে টিকাকরণের সাদৃশ্য রেখে এই নাম দেওয়া হয়েছে ওই পোর্টালের। শুধু টিকাকরণ নয়, টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে ওই পোর্টাল। জানা গিয়েছে, কবে দ্বিতীয় ডোজের অ্যাপয়ন্টমেন্ট পাওয়া যাবে, এই তথ্যও বেনভ্যাক্সের মাধ্যমে জানতে পারবেন বাংলার জনগণ।

১৮-৪৪ বয়সীদের টিকাকরণ নিয়েও একই ধরনের পদক্ষেপ রাজ্য করেছিল। যেখানে নরেন্দ্র মোদির মতোই ভ্যাকসিনের শংসাপত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া শুরু হয়।যদিও সোমবার বিকেলে বড় ঘোষণা করে প্রধানমন্ত্রী জানান, ২১ জুন থেকে সকল বয়সীদের জন্য টিকা বিনামূল্যে সব রাজ্যকে দেবে কেন্দ্র। রাজ্য স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, যে পোর্টালের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া সার্টিফিকেট বিতরণের কথা ভাবা হয়েছিল, সেই পোর্টালকেই এবার কোভিড চিকিৎসার ডেটাবেস হিসেবে ব্যবহার করা হবে। পোর্টালটিতে অনেকগুলো সেকশন রয়েছে। উদাহরণস্বরূপ, সুপার স্প্রেডার হিসেবে যাঁদের চিহ্নিত করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাঁদের বিস্তারিত তথ্য মিলবে এখানে। এর ফলে কে কোন পেশার সঙ্গে যুক্ত, কাকে কোভ্যাক্সিন টিকা দেওয়া হল কিংবা কে কোভিশিল্ড টিকা পেলেন তা জেনে নিতেও সমস্যা হবে না। এখানেই শেষ নয়, টিকাকরণ কতটা কার্যকর হল, ভ্যাকসিন নেওয়ার পর ফের কেউ করোনা সংক্রমিত হলেন কি না, সেসব তথ্যও মিলবে অনায়াসে।

অন্যদিকে  স্লট বুকের ক্ষেত্রে শুধু কোউইনের উপর নির্ভর করে না থেকে এখন কলকাতাবাসী কলকাতা পুরসভার হোয়াটসঅ্যাপ চ্যাট বক্স ব্যবহার করতে পারেন। ওই পদ্ধতিতে বুকিং করে গ্রাহকেরা টিকা কেন্দ্রে পৌঁছনোর পরে সেখানেই কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করে দেওয়া হবে।

নিবিড় ডেস্ক

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *