করোনা আপডেটকলকাতাখবররাজ্য

রাজ্যে বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১ জুলাই পর্যন্ত, খুলছে অফিস-মল, বন্ধ পরিবহণ

করোনা মোকাবিলায় বাংলায় বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হল। আগামী ১ জুলাই পর্যন্ত বহাল থাকবে কার্যত লকডাউন। তবে একাধিক ক্ষেত্রে ছাড় দেওয়া হল। খুলছে, অফিস, শপিং মল। ২৫ শতাংশ কর্মী নিয়ে সমস্ত সরকারি অফিস চালু থাকবে। বেসরকারি অফিস সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে।

রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এখনই রাজ্যে লোকাল ট্রেন, মেট্রো বা সরকারি- বেসরকারি বাস পরিষেবা চালু হচ্ছে না৷ আগের মতোই চলবে স্টাফ স্পেশ্যাল ট্রেন৷ নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১৬ জুন থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জন্য খুচরো বাজার সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা থাকবে৷ অন্যান্য সমস্ত দোকান খোলা থাকবে দুপুর ১২টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত৷ পঞ্চাংশ শতাংশ বসার জায়গা নিয়ে বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু করা যাবে রেস্তোরাঁ এবং পানশালা৷ মোট ধারণ ক্ষমতার তিরিশ শতাংশ ক্রেতার প্রবেশের অনুমতি মানার শর্তে খোলা যাবে শপিং মলের ভিতরে থাকা দোকানপাটও৷ কিন্তু বন্ধই থাকছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স,জিম, স্পা৷ আগের মতোই বন্ধ থাকছে স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান৷ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে পার্কে মর্নিং ওয়াক করতে পারবেন।

গত একমাসে কড়া বিধিনিষেধ জারি থাকায় রাজ্যে করোনা সংক্রমণের হার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে৷ দৈনিক প্রায় ২০ হাজারের থেকে নেমে এখন দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ৫ হাজারের নীচে চলে এসেছে৷ কিন্তু পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এখনই রাশ আলগা করতে রাজি নয় রাজ্য প্রশাসন৷

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *