খবররাজ্য

পরিযায়ী পাখিদের বাঁচাতে অভিনব উদ্যোগ হুগলিতে, এলাকা জুড়ে পড়ল পোস্টার

পরিযায়ী পাখি রক্ষায় এবার অভিনব উদ্যোগ হুগলিতে। পাখি রক্ষায় গ্রাম জুড়ে পড়ল পোস্টার। শীত পড়তে না পড়তেই পরিযায়ী পাখিদের দেখা মেলে হরিপালে। আর তা দেখতেই দূর দূরান্ত থেকে জমতে শুরু করে মানুষের ভিড়।

হুগলির হরিপালে বলদবাঁধ এলাকায় প্রতি বছরই পরিযায়ী পাখি আসে। এই বছরেও তার অন্যথা হয়নি। শীতের শুরুতেই দেখা মিলল ঝাঁক ঝাঁক পরিযায়ী পাখির। পাখি দেখা মাত্রই গ্রামবাসীদের তরফে নেওয়া হল নানা উদ্যোগ।

গোটা এলাকা জুড়ে পড়েছে পোস্টার। লেখা হয়েছে, বলদবাঁধ পরিযায়ী পাখিদের বাসস্থান। ওদের বিরক্ত করা যাবে না। শিকার করা যাবে না। পাখিদের কোনওরকম ক্ষতি করা যাবে না। পাশাপাশি আবেদন করা হয়েছে, যাতে কেউ কোনও শব্দ বাজি না ফাটান। মাইক বা বক্স না বাজান।

পরিযায়ী পাখিদের দেখতে ভিড় করছেন অনেকেই। ছবিও তুলছেন। এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, শীত পড়তেই প্রতি বছর পরিযায়ী পাখিদের দল আসে এই বলদবাঁধ এলাকায়। একসঙ্গে আটটি বড়মাপের জলাশয় আছে ওই এলাকায়।

পরিযায়ী পাখিদের দেখতে ভিড় করেন অনেকেই। তাই এদের যাতে কোনওরকম অসুবিধা না হয় তাই এলাকাবাসীদের সকলের তরফে পোস্টারিং করা হয়েছে। পাখি শিকার দূরের কথা, কেউ যাতে মাইক না বাজান, শব্দ বাজি না ফাটান, পাখিদের বিরক্ত না করেন। এমনই নানা কথা লেখা হয়েছে সেখানে।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড় এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
কলকাতাখবররাজ্য

প্রকৃতির জন্য শহরের পথে পড়ুয়ারা, সবুজ আর বন্যপ্রাণকে রক্ষা করার অঙ্গীকার

আরও এক অভিনব পদযাত্রার সাক্ষী থাকল মিছিল নগরী কলকাতা। কোনও রাজনৈতিক দলের হয়ে নয়, প্রকৃতির প্রতি চিন্তাশীল হওয়ার আবেদন নিয়ে রাস্তায় নামলেন শ’য়ে শ’য়ে সাধারণ ছাত্রছাত্রী। এ-ও এক যুদ্ধ। কলকাতার বুকে আর এক যুদ্ধ। এই…
Read more
কলকাতাখবরখেলাদেশবিদেশরাজ্য

আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গে কলকাতার অধ্যাপক! মাউন্ট কিলিমাঞ্জারো জয় বাঙালির

আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারোতে ভারতের পতাকা গেঁথে দিলেন কলকাতার ফাল্গুনী দে। ৫৮৯৫মিটার এই শৃঙ্গ জয়ের মধ্যে দিয়ে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করলে তিনি। এখানেই শেষ নয়, গলা ছেড়ে…
Read more
খবররাজ্য

গাছকে ভাইফোঁটা, সবুজ রক্ষার বার্তায় অভিনব উদ্যোগ হাওড়ায়

গাছ বাঁচাতে অভিনব পন্থা পরিবেশ প্রেমীদের৷ গাছকে ফোঁটা দিলেন মহিলারা৷ গাছের গুঁড়িতে মুখ একে তাতে নিয়ম মেনেই চলল ভাইয়ের কপালে ফোঁটা উৎসব৷ হাওড়ার রামকৃষ্ণপুর গঙ্গার ঘাটে সকালেই এই দৃশ্য দেখতে ভিড় জমল এলাকায়৷ উপস্থিত ছিলেন…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *