খবরবিদেশ

বোমার থেকে বাঁচতে পাতালে আশ্রয় ইউক্রেনে, কিভের ৩৪৬ ফুট গভীর স্টেশনই এখন ভরসা

ইউক্রেনের আকাশে এখন বারুদের গন্ধ। রাজধানী কিভ যেন এক সন্ত্রস্ত শহর। রাশিয়ার ক্ষেপণাস্ত্র থেকে বাঁচতে মানুষ আশ্রয় নিচ্ছেন শহরের মেট্রো স্টেশনে। এখন স্টেশনগুলি অনেকটাই নির্ভরযোগ্য। সেগুলি মাটির এত গভীরে যে ক্ষেপণাস্ত্রের হামলা থেকে রক্ষা পাওয়ার জন্য বড় আশ্রয়।

সবচেয়ে বড় আশ্রয় রাজধানী কিভ শহরের আর্সেনালনা স্টেশনটি। বিশ্বের গভীরতম পাতাল স্টেশনগুলির অন্যতম একটি এটি। মাটির ৩৪৬ ফুট নীচে প্লাটফর্ম। দ্রুতগামী চলমান সিঁড়িতে গেলেও স্টেশনে পৌঁছতে সময় লাগে মিনিট পাঁচেকের বেশি। বলা হয় গোটা আইফেল টাওয়ার দাঁড় করিয়ে দিলেও উপরে কিছুটা জায়গা ফাঁকা থেকে যাবে।

১৯৬০ সালে তৈরি হওয়া এই স্টেশনটিকে প্রাকৃতিক কারণেই এত গভীরে বানাতে হয়েছিল। কিন্তু এখন যুদ্ধের আবহে সেই গভীরতাই হয়ে উঠেছে কিভের বাসিন্দাদের কাছে নিশ্চিন্ত আশ্রয়। আর তাই রাশিয়ার হামলা শুরু হতেই শয়ে শয়ে মানুষ ওই স্টেশনে আশ্রয় নিতে শুরু করেছেন। শুধু আর্সেনালনা নয়, এর আগে পরে আরও অনেক গভীর স্টেশন রয়েছে কিভ শহরে। তার সবক’টিই হয়ে উঠেছে যুদ্ধ-সন্ত্রস্ত মানুষের আশ্রয়স্থল।

আর্সেনালনা ছাড়াও মেট্রো রেল চালুর সময়ে ১৯৬০ সালে কিভ শহরে ভোকজালনা, ইউনিভার্সিয়েট, খ্রেসচাটিক এবং ডিপ্রো স্টেশন তৈরি হয়েছিল। এগুলি আর্সেনালনার মতো না হলেও বেশ গভীর। এই সব স্টেশন দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন।

এখন সেই স্টেশনের প্লাটফর্মই মানুষের আশ্রয় হয়ে উঠেছে। অনেকেই কিভ শহর ছেড়ে গাড়ি নিয়ে অন্যত্র চলে যাচ্ছেন। কিন্তু সেটা যাঁরা পারছেন না তাঁদের গন্তব্য মেট্রো স্টেশন। আকাশে বিপদের সময়ে পাতালই ভরসা কিভের ওই বাসিন্দাদের কাছে।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
কলকাতাখবররাজ্য

সরস্বতী পুজো ও নেতাজি জয়ন্তীর দিন বন্ধ মেট্রো, জানাল কর্তৃপক্ষ

মেট্রো লাইনে কাজের জন্য জোকা তারাতলা শাখায় দুদিন ব্যাহত হবে মেট্রো পরিষেবা। শনিবার কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয় একথা। আগামী সোমবার অর্থাৎ ২৩ জানুয়ারি এবং আগামী বৃহস্পতিবার ২৬ জানুয়ারি বন্ধ থাকবে…
Read more
কলকাতাখবররাজ্য

এবার মেট্রোয় টিভির পর্দায় চোখ রেখে কাটবে সময়! রেকেই বসছে টিভি

নববর্ষে নয়া উপহার। এবার আরও বেশি উপভোগ্য হতে চলেছে মেট্রো যাত্রা। কর্তৃপক্ষের তরফে সুখবর দেওয়া হল কলকাতার মেট্রো যাত্রীদের। এখন থেকে সফরের সময় টিভি দেখতে পারবেন তাঁরা। শুক্রবার মেট্রো রেলের তরফে জানানো হয়, শীঘ্রই মেট্রোর…
Read more
কলকাতাখবররাজ্য

অপেক্ষার অবসান! বছরের দ্বিতীয় দিন যাত্রা শুরু করল জোকা- তারাতলা মেট্রো

অপেক্ষার অবসান ঘটিয়ে বেহালাবাসীদের জন্য ছুটলো জোকা-তারাতলা রুটের প্রথম মেট্রো। ৩০ ডিসেম্বর উদ্বোধনের পর ৪৮ ঘণ্টার অপেক্ষা ছিল। অবশেষে সেই অপেক্ষার অবসান। সকাল ১০টায় এই রুটের প্রথম মেট্রো সাধারণ যাত্রী নিয়ে ছোটে তারাতলার উদ্দেশে। জানা…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *