করোনা আপডেটখবরদেশ

ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ভি টিকাকরণ, জেনে নিন খুঁটিনাটি

কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পর এবার ভারতে শুরু হল রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি-র টিকাকরণ। হায়দরাবাদে ডক্টর রেড্ডি’স ল্যাবে আজ শুক্রবার টিকার প্রথম ডোজটি দেওয়া হল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত এদেশে করোনার এই টিকাটির দাম ধার্য করা হয়েছে ৫ শতাংশ জিএসটি-সহ ৯৯৫.৪০ টাকা। তবে যখন ভারতেই স্পুটনিক ভি তৈরি হবে, তখন দাম অনেকটাই কমবে বলে আশা। প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে ডক্টর রেড্ডি’স ল্যাবের পক্ষ থেকে। রাশিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধে তাঁরাই এই টিকাটি ভারতে সরবরাহ করেছে।

সংবাদসংস্থা এএনআইয়ের তরফে ডক্টর রেড্ডি’স ল্যাবকে উদ্ধৃত করে জানানো হয়েছে, ভারতে স্পুটনিক ভি-এর একটি ডোজের মূল্য ৯৪৮ টাকা। সেই সঙ্গে ৫ শতাংশ জিএসটি যুক্ত হওয়ায় এর দাম বেড়ে দাঁড়াচ্ছে ৯৯৫.৪০ টাকা। তবে ভারতে এই ভ্যাকসিনটির উৎপাদন শুরু হলে দাম অবশ্যই কমবেও। চলতি মাসের শুরুতেই এদেশে এসে গিয়েছিল স্পুটনিক ভি। প্রাথমিকভাবে দেড় লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছিল। এরপর বৃহস্পতিবার সেই টিকা বাজারজাত করার কথাও ঘোষণা করেছিলেন নীতি আয়োগের সদস্য ভিকে পল। সেই মতো শুক্রবারই দেশে শুরু হয়ে গেল স্পুটনিক ভি-র টিকাকরণ। এএনআইয়ের পক্ষ থেকে আরও একটি টুইটে বলা হয়, হায়দরাবাদে ডক্টর রেড্ডি’স ল্যাবে কাসটম ফার্মার গ্লোবাল হেড দীপক সাপরা ভ্যাকসিনের প্রথম ডোজটি নিয়েছেন।

এমনিতে কোভিশিল্ড বা কোভ্যাক্সিন-এর তুলনায় স্পুটনিক ফাইভ-এর কার্যকরিতা অনেকটাই বেশি৷ তথ্য অনুযায়ী, করোনা প্রতিরোধের ক্ষেত্রে রাশিয়ান এই টিকার কার্যকরিতা ৯১.৬ শতাংশ৷ ডক্টর রেড্ডিজ-এর তরফে জানানো হয়েছে, রাশিয়ান এই ভ্যাকসিন যাতে সহজে গোটা দেশে পাওয়া যায়, সেই লক্ষ্যে শুধু কেন্দ্রীয় সরকারই নয়, বেসরকারি সংস্থাগুলির সঙ্গেও সহযোগিতা করতে প্রস্তুত তাঁরা৷

নিবিড় ডেস্ক

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *