খবরদেশ

ফের অস্কারের মঞ্চে বাঙালি পরিচালকের সিনেমা! মনোনীত শৌনক সেনের তথ্যচিত্র

বিশ্বমঞ্চে আগেই বাংলা আর বাঙালির নাম উজ্জ্বল করেছেন শৌনক সেন। গত বছরই কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে ‘গোল্ডেন আই’ পুরস্কার জিতে নিয়েছিল শৌনক পরিচালিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ । আন্তর্জাতিক মঞ্চে বাঙালির বিজয়কেতন উড়ানো শৌনকের সামনে এবার অস্কার জয়ের হাতছানি।

মঙ্গলবার ‘দ্য অ্যাকাডেমি’র তরফে ঘোষণা করা হল ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। আর সেই তালিকায় সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে মনোনীত হল ‘অল দ্যাট ব্রিদস’। এছাড়াও অস্কারে বেস্ট অরিজিনাল সং বিভাগে মনোনীত হয়েছে তেলেগু ব্লকবাস্টার ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি।অস্কারের মঞ্চে শুধু দক্ষিণী ছবির জায়গা নয়; আন্তর্জাতিক মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছে এই প্রবাসী বাঙালি পরিচালকও।  বাঙালি পরিচালক সত্যজিৎ রায়ের পর অস্কারের সঙ্গে নাম জড়ালো শৌনকের। কিংবদন্তি পরিচালকের আজীবন কাজের স্বীকৃতি পেয়েছিলেন অস্কারজয়ী সত্যজিৎবাবু। ১৯৯২ সালে ৬৪তম অস্কার অ্যাওয়ার্ডে ‘লাইফটাইম আচিভমেন্ট’ পেয়েছিলেন এই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক।

দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকা দুই ভাইয়ের গল্প উঠে এসেছে ‘অল দ্যাট ব্রিদস’-এ। মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ, অদ্ভূত তাঁদের জীবনের নেশা, জীবন আহত পাখিদের উদ্ধার করতে এবং তাদের সেবা শুশ্রুষা করতে উৎসর্গ করে দিয়েছেন। মূলত চিলদের বাঁচানোই এই দুই ভাইয়ের একমাত্র ধ্যানজ্ঞান। সেইসূত্র ধরেই শৌনকের এই ডকু-ফিচার মোড় নেয় অন্য খাতে। শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। আসলে প্রত্যেকটা জীবনেরই যে সমানমূল্য রয়েছে তাই এই তথ্যচিত্রে তুলে ধরেছেন পরিচালক।

প্রসঙ্গত, শৌনকের আগে অবশ্য ২০২১ সালে আর এক বঙ্গতনয় সুস্মিত ঘোষের তৈরি একটি তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ অস্কারে মনোনীত হয়েছিল। শৌনকের ছবি শেষ পর্যন্ত অস্কার জয় করতে পারে কিনা সেদিকেই তাকিয়ে আছে সবাই।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
কলকাতাখবরদেশরাজ্য

কান চলচ্চিত্র উৎসবে সম্মান বাঙালি পরিচালকের, গোল্ডেন আই পেলেন শৌনক

কান চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন আই’ পুরস্কার পেল বাঙালির পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। শনিবারই এই পুরস্কার পান তিনি। তবে, বাঙালি হলেও দিল্লিতে থাকেন শৌনক। কানের স্পেশ্যাল স্ক্রিনিং সেগমেন্টেও দেখানো হয়েছে বিশেষ তথ্যচিত্রটি। ২০১৫…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *