কলকাতাখবর

হেদুয়া পার্কে বিজ্ঞান মেলায় ঐতিহাসিক ঘড়ি নিয়ে হাজির তাপস বসু

বহু আন্তর্জাতিক মানের বিজ্ঞানীর কর্মক্ষেত্র আমাদের কলকাতা। প্রত্যেক বছরই এই শহরে বেশ কয়েকটি বিজ্ঞান মেলা ও প্রদর্শনী দেখা যায়। গত ২৯ জানুয়ারি থেকে শুরু হয়েছিল উত্তর কলকাতার বিজ্ঞান মঞ্চের আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। তিন দিন নিয়ে এই মেলা চলে। এবার মেলায় করোনা সময়ের জন্য নানা ধরনের কোভিড সুরক্ষার ব্যবস্থা নেওয়া হয়। হেদুয়া পার্কে এই মেলা চলেছে ৩১ জানুয়ারি পর্যন্ত।

মেলায় অনেকগুলো স্কুলের বহু ছাত্রছাত্রীরাই অংশগ্রহণ করেছিল। নির্দিষ্ট সময়ের মধ্যে এখানে তারা নানা রকম অভিনব কিছু মডেল ও বিষয়কে তুলে ধরে। সঠিকভাবে চিনে পুষ্টিকর খাবার খাওয়া-দাওয়া, দুধে ভেজাল ধরে ফেলার উপায়, বিদ্যুতের সাহায্যে মোটরসাইকেল চালানো, ফ্রি এনার্জির ব্যবহার ইত্যাদি নিয়ে স্টল বসে। ছোটোদের সাথে বিভিন্ন বয়সের মানুষেরা স্টলগুলো ঘুরে দেখেন। উল্লেখযোগ্য যেটি, প্রবীণ ঘড়ি সংগ্রাহক তাপস বসু বিজ্ঞান মেলাতে নিজের সংগ্রহের বহু মূল্যবান ঘড়ি প্রদর্শন করেছেন। তাঁর কাছে রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত ট্যাক ঘড়ি, সোনার কাঁটা লাগানো ট্যাক ঘড়ি, রুবি বসানো ট্যাক ঘড়ি, বহু টেবিল ক্লক, হাতঘড়ি, বনেদি বাড়ির দেওয়াল ঘড়ি ইত্যাদি।

এছাড়া মেলা প্রাঙ্গণে ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন হয়। প্রয়াত কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত নাটকে তাঁর ব্যবহার করা বিভিন্ন পোষাক প্রদর্শন করা হয়েছিল। পড়ুয়াদের কাছে এই মেলা এক অন্য মাত্রা এনে দেয়।

মুকুট তপাদার

About author

Articles

আলোকচিত্রী এবং লেখক। বাংলার হেরিটেজ নিয়ে কাজ করতে ভালোবাসেন।
মুকুট তপাদার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *