করোনা আপডেটখবরদেশরাজ্য

রাজ্যে ৭০ অক্সিজেন প্ল্যান্টের অনুমতি চেয়ে পেয়েছি মাত্র চারটে: ফের মোদিকে পত্রাঘাত মমতার

এক সপ্তাহের একটু বেশি সময় রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথগ্রহণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় আর এই সময়ের মধ্যেই বেশ কয়েকবার করোনা আবহে রাজ্যের জন্য সাহায্য চেয়ে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সম্প্রতি রাজ্যে জরুরি ভিত্তিতে ৭০টি অক্সিজেন প্ল্যান্ট বসানোর কথা ছিল কেন্দ্রের, কিন্তু কেন্দ্র মাত্র ৪টি অক্সিজেন প্ল্যান্টের অনুমতি দিয়েছে। এই অভিযোগ এনে এদিন ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন তিনি। এর আগেও রাজ্যের জন্য অক্সিজেন সরবরাহ বৃদ্ধির দাবি তুলেছিলেন মুখ্যমন্ত্রী, লিখেছিলেন করোনার চিকিৎসা সরঞ্জামের উপর কর ছাড় দেওয়া হোক।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের অক্সিজেন সঙ্কট নিয়ে দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন। একইসঙ্গে রাজ্যের হাসপাতালে PSA প্ল্যান্ট বানানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুমতি চেয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, অক্সিজেনের যোগান অব্যাহত রাখতে হাসপাতালে পিএসএ প্ল্যান্ট বসাতে চায় রাজ্য। এরকম ৭০ টি প্ল্যান্ট বসানোর কথা বলা হলেও, চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন ৭০টির বদলে মাত্র ৪টি প্ল্যান্ট বানানোর অনুমতি দিয়েছে কেন্দ্র। মমতার আরও অভিযোগ, রাজ্য সরকার তার নিজের তহবিল ও সংস্থা দিয়ে অতিরিক্ত অক্সিজেন কারখানা তৈরি করার পরিকল্পনা করেছে। যদিও সেই পরিকল্পনা দিল্লির কারণে বাধাপ্রাপ্ত হচ্ছে।

অপরদিকে, ভারতে করোনা সংক্রমণ চূড়ান্ত বৃদ্ধি পেলেও পর্যাপ্ত টিকার খোঁজ নেই। এমনই অভিযোগ তুলেছে একাধিক রাজ্য। ভ্যাকসিনের অভাবে টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখা হয়েছে বলেই দাবি তাঁদের। সেই তালিকায় আছে পশ্চিমবঙ্গও। সেক্ষেত্রে সরাসরি বিদেশ থেকে টিকা কেনার উদ্যোগ নিয়েছে দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওডিশার মতো বেশ কিছু রাজ্য।

নিবিড় ডেস্ক

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *