খবরদেশবিদেশবিনোদন

নিষেধ উপেক্ষা করেই মোদিকে নিয়ে বিবিসি’র ডকুমেন্টারি দেখাবে ছাত্র সংসদ

ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে বিবিসি’র বিতর্কিত তথ্যচিত্র নিয়ে শোরগোল তুঙ্গে। অবস্থান স্পষ্ট করেছে কেন্দ্র। বিভিন্ন কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানও তথ্যচিত্রটি দেখানোয় নিষেধাজ্ঞা জারি করেছে।

দেশের ছাত্র আন্দোলনের আঁতুরঘর বলে পরিচিত শিক্ষা প্রতিষ্ঠান – জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, ক্যাম্পাসে প্রদর্শনী করা যাবে না ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চন’-এর।

তবে কর্তৃপক্ষের রক্তচক্ষু উপেক্ষা করে জেএনইউ-র ছাত্র সংসদ ছবিটি দেখাতে বদ্ধপরিকর। অন্যদিকে, জেএনইউয়ের উলটোপথে হেঁটে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে দেখানো হয়েছে ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চন’।

গত মঙ্গলবার সম্প্রচার হয় বিবিসি’র তৈরি এই সিরিজের প্রথম পর্ব। যার বিষয়বস্তু গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির সময়কাল এবং যাবতীয় বিতর্ক। কিন্তু পরদিনই তা ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হয়। দ্বিতীয় পর্ব আজ সম্প্রচারিত হওয়ার কথা।

BBC-র সিরিজ অনুযায়ী, নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রিত্বের সময় ভারতের মুসলিমদের প্রতি তাঁর সরকারের মনোভাব নিয়ে সমালোচনা শুরু হয়েছে, সেটাই এই সিরিজে দেখানো হবে। আর তাতেই আপত্তি কেন্দ্রের। ছবির প্রদর্শনীতে নিষেধাজ্ঞা জারি হয়।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
খবররাজ্য

স্কুলের সরস্বতী পুজোয় নিজে হাতে মূর্তি গড়লেন অষ্টম শ্রেণির ছাত্র

স্কুলের সরস্বতী পুজো। সেই পুজো হবে স্কুলেরই ছাত্রের গড়া মূর্তিতে। এমনই সিদ্ধান্ত নিয়েছে আসানসোলের নরসোমুদা জনকল্যাণ হাইস্কুল কর্তৃপক্ষ। এবার স্কুলেরই অষ্টম শ্রেণির ছাত্র শংকর ধীবরের শিল্পসত্ত্বাকে স্বীকৃতি দিতে চলেছে স্কুল। আসানসোলের নরসোমুদা জনকল্যাণ হাইস্কুলের অষ্টম…
Read more
খবরদেশবিদেশবিনোদন

অস্কারের দৌড়ে একাধিক ভারতীয় ছবি! আরআরআর, কান্তারা, থেকে গাঙ্গুবাই

‘কান্তার’, ‘আরআরআর’, ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়’— অস্কারে ভারতীয় ছবির তালিকা ছোট নয়। প্রাথমিক বাছাই পর্ব পেরিয়ে, টপকাচ্ছে চারটে ছবিই। এই প্রথম একসঙ্গে চারটি ভারতীয় ছবি বিশ্বের দরবারে। এই মুহূর্তে বাছাই তালিকায় মোট ৩০১টি বড়…
Read more
কলকাতাখবরবিনোদনরাজ্যশিল্প-সংস্কৃতি

থ্রু দ্য লেন্সের আয়োজনে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী শহরে

ফোটোগ্রাফির বয়স প্রায় দুশো বছর হতে চলল — ১৮২৬-২৭’এ ফরাসি উদ্ভাবক জোসেফ নিসেফোর নিয়েপ্স একটা আলোকচিত্র ‘ডেভলপ’ করেছিলেন। সে-ই শুরু, দুই শতকে বিশ্বে এক অন্যতর ‘শিল্প বিপ্লব’ সাধন করেছে ফোটোগ্রাফি। এমনই চমৎকার এক আলোকচিত্র প্রদর্শনী…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *