করোনা আপডেটদেশবিনোদন

করোনা পরিস্থিতি ভয়াবহ, এবার ভারতের পাশে দাঁড়াল ইজরায়েল

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল সারা দেশ। ক্রমেই বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। অক্সিজেনের অভাবে হাহাকার চলছে গোটা দেশজুড়ে। এহেন পরিস্থিতিতে এবার মিত্র শক্তি হিসাবে ভারতের পাশে দাঁড়াল ইজরায়েল। শীঘ্রই করোনা মোকাবিলায় জরুরি চিকিৎসা সরঞ্জাম পাঠাতে চলেছে এই দেশ।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মহামারী মোকাবিলায় ওষুধ ও অক্সিজেন জেনারেটার এবং রেসপিরেটর পাঠাতে চলেছে ইজরায়েল। সংস্থাটির প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে ইজরায়েলী ত্রাণ সামগ্রীর প্যাকেটের উপর লেখা রয়েছে, ‘ইজরায়েলের জনতার তরফে ভারতের জনগণের জন্য।’ বিশ্লেষকদের মতে, মোদি জমানায় নয়াদিল্লি ও জেরুজালেমের মধ্যে সম্পর্ক অত্যন্ত মজবুত হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের জন্য অস্ত্রের অন্যতম জোগানদাতা হিসেবে উঠে এসেছে ইজরায়েল। অত্যাধুনিক মিসাইল, গাইডেড বোমা থেকে শুরু করে রাইফেল পর্যন্ত আজ ওই দেশ থেকে আমদানি করা হয়। শুধু তাই নয়, বাণিজ্যিকভাবেই কাছাকাছি এসেছে দুই বন্ধু দেশ। ফলে ভারতের সংকটের সময় তারা যে পাশে দাঁড়াবে সেই কথা জানাই ছিল। অন্যদিকে, সংযুক্ত আরব অমিরশাহী থেকে ২০ মেট্রিক টন লিকুইড অক্সিজেন গুজরাটের মুন্দরা সমুদ্র বন্দরে পৌঁছেছে। এছাড়া, আমেরিকা থেকে নয়াদিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে ৫৪৫টি কনসেন্ট্রেটর।

উল্লেখ্য, করোনা রোগীর চিকিৎসায় বহু ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়াচ্ছে মেডিক্যাল অক্সিজেনের ঘাটতি। যা নিয়ে সরব বিরোধীরা। তবে এবার হয়তো দ্রুত এই সমস্যার সমাধান হতে পারে। কারণ এবার নাইট্রোজেন প্লান্টেই অক্সিজেন তৈরি করার পরিকল্পনা করছে মোদি সরকার। রবিবার সকালেই এক জরুরি বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি খোঁজ নেন নাইট্রোজেন প্লান্টগুলি অক্সিজেন প্লান্টে রূপান্তরিত করার কাজ কতদূর। উল্লেখ্য, এখনও পর্যন্ত ১৪টি নাইট্রোজেন প্লান্টকে বেছে নেওয়া হয়েছে। সরকার চাইছে আরও ৩৭টিকে বেছে নেওয়া হোক। এই নিয়ে বিশদে আলোচনা করতে আজ ওই বৈঠক হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য সচিব থেকে শুরু করে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ অনেকেই উপস্থিত ছিলেন এই বৈঠকে।

নিবিড় ডেস্ক

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *