কলকাতাখবরগৃহস্থালিরাজ্য

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য, ইলিশ থেকে চিংড়ি জেনে নিন বাজারদর

দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালীপুজোর মতোই সকলে সারাবছর ভাইফোঁটার অপেক্ষায় থাকে। বিভিন্ন ব্যস্ততার মধ্যে দেখা-সাক্ষাৎ না হলেও এইদিনে এক জায়গায় হন ভাই-বোনেরা। হইহুল্লোড় তো হয়ই, সেই সঙ্গে জমিয়ে হয় খাওয়াদাওয়া।

কিন্তু ভাইফোঁটার সকালেই বাজার আগুন। রীতিমতো পকেটে ছেঁকা দিচ্ছে সবজি থেকে মাছ, মাংস, ফল সবই। কেমন দামে মিলছে সবজি? বুধবার বাজারে জ্যোতি আলু বিকোচ্ছে ২৮ থেকে ৩০ টাকায়। চন্দ্রমুখী ছুঁয়েছে ৪০-এর গণ্ডি। পেঁয়াজের দামও আকাশছোঁয়া। এক কেজি পেঁয়াজ কিনতে খরচা করতে হবে কমবেশি ৪০ টাকা।

তবে এক সপ্তাহ আগেও তা বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা কিলো প্রতি দরে। শুধু তাই নয়, পটল, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, সবকিছুর দামই ঊর্ধ্বমুখী। তবে একেক বাজারে দাম একেক রকম। শুধু সবজি বাজার নয়, একই অবস্থা মাছ-মাংসের বাজারেরও। কলকাতার বাজারে এক কেজি ইলিশের দাম ১২০০ থেকে ১৫০০ টাকার কাছাকাছি।

দেড় কেজি ওজনের দাম ঘোরাফেরা করছে আঠারোশোর মধ্যে। ভাইফোঁটা আর তাতে পাবদা, ভেটকি থাকবে না তা হয় নাকি? বাজারে পাবদা বিকোচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা দরে। ভেটকির দাম ৫০০-৫৫০ টাকা। পারশে মাছ এক কেজি প্রায় ৫০০ টাকা, মাঝারি মাপের বাগদার দাম ৮০০ টাকা। তবে মুরগির মাংসের দাম মধ্যবিত্তের নাগালেই।

এক কেজি মুরগির দাম কলকাতার বাজারে ঘোরা ফেরা করছে ১৯০ থেকে ২০০ এর মধ্যে। খাসির মাংসের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা প্রতি কেজি। এক ধাক্কায় অনেকখানি দাম বেড়েছে ফলেরও। দাম যতই চড়া হোক, বছরের এই একটা দিনে ভাইয়ের পাতে পছন্দের খাবার তুলে দিতে সকাল থেকেই ভিড় বাজারে।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
খবররাজ্য

গাছকে ভাইফোঁটা, সবুজ রক্ষার বার্তায় অভিনব উদ্যোগ হাওড়ায়

গাছ বাঁচাতে অভিনব পন্থা পরিবেশ প্রেমীদের৷ গাছকে ফোঁটা দিলেন মহিলারা৷ গাছের গুঁড়িতে মুখ একে তাতে নিয়ম মেনেই চলল ভাইয়ের কপালে ফোঁটা উৎসব৷ হাওড়ার রামকৃষ্ণপুর গঙ্গার ঘাটে সকালেই এই দৃশ্য দেখতে ভিড় জমল এলাকায়৷ উপস্থিত ছিলেন…
Read more
কলকাতাখবররাজ্য

ভাইফোঁটার দিন চলবে কম মেট্রো! একঝলকে দেখে নিন সময়সূচির তালিকা

আজ মঙ্গলবার দিওয়ালি। এই কথা মাথায় রেখে গভীর রাত অবধি মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু আগামী ২৭ অক্টোবর অর্থাৎ ভাইফোঁটার দিন চলবে কম সংখ্যক মেট্রো। ওইদিন ২৩৪ টি মেট্রো চলাচল করবে। মেট্রোর সময়সূচিতেও আগামী…
Read more
প্রবন্ধফিচার

সাড়ে চারশ বছর ধরে কালী আরাধনায় নিমগ্ন বনগাঁয় মুখোপাধ্যায় পরিবার

সাড়ে চারশ বছর ধরে কালী সাধনায় নিমজ্জিত বনগাঁর মুখোপাধ্যায় পরিবার নিরবিচ্ছিন্নভাবে চৌদ্দ পুরুষ ধরে চালিয়ে যাচ্ছেন প্রতি বছর কালী পুজো।শুধু একটি পুজোকে কেন্দ্র করে একটি বহুধা বিভক্ত ছিন্ন পরিবার একত্র হয়ে যেতে পারে এবং থাকতে…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *