করোনা আপডেটখবরদেশরাজ্য

করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যু দেশে, রিপোর্ট সরকারি প্যানেলের

করোনাভাইরাসের মোকাবিলায় গণটিকাকরণ  ছাড়া আর কোনও পথ দেখাতে পারেননি বিজ্ঞানী-চিকিৎসকেরা।বিশেষজ্ঞরা বার বার বলছেন, ভ্যাকসিন নিলে করোনা থাবা বসালেও বাড়াবাড়ি পর্যায়ের কিছু হবে না। কিন্তু, এবার এক মারাত্মক ঘটনা সামনে এল। ভ্যাকসিন নেওয়ার পরও মৃত্যু ঘটল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পর্যবেক্ষণ, করোনার টিকা নেওয়ার ফলেই সম্ভবত এই মৃত্যু হয়েছে। জানা যাচ্ছে, অ্যানাফিলেক্সিসের  জেরে করোনা ভ্যাকসিন নেওয়ার পরও মৃত্যু হয়েছে এক ৬৮ বছর বয়সী বৃদ্ধের। এই খবর নিশ্চিত করেছে সরকারের প্যানেল।

লক্ষ লক্ষ করোনার টিকা নেওয়া মানুষের মধ্যে গত ৫ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চের সময়সীমায় টিকাগ্রহণকারী তিনজনের শরীরে অ্যানাফিলেক্সিস দেখা গিয়েছে। তাঁদের মধ্যেই একজনের মৃত্যু হয়েছে। সরকারি প্যানেলের রিপোর্টে বলা হয়েছে, ওই বৃদ্ধ চলতি বছরের ৮ মার্চ ভ্যাকসিন নিয়েছিলেন। এরপর অ্যানাফিলেক্সিসে মৃত্যু হয় তাঁর। ন্যাশনাল AEFI কমিটির চেয়ারপার্সন ডা. এন কে অরোরা জানিয়েছেন, ‘ভ্যাকসিন নেওয়ার পর এই প্রথম মৃত্যু ঘটল। যেখানে আমরা দেখলাম, অ্যানাফিলেক্সিসে মৃত্যু হয়েছে’। অন্যদিকে, ভ্যাকসিন সংক্রান্ত আরও তিন জনের মৃত্যুর খবর মিলেছে। যদিও সরকারি প্যানেলের তরফে এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। জানা যাচ্ছে, ৩১টি মৃত্যুর কারণ খতিয়ে দেখছে কমিটি। যার মধ্যে ১৮ জনের মৃত্যু ভ্যাকসিনের জন্য নয়।

উল্লেখ্য করোনা টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবের শিকার হয়েছেন দেশের ২৬ হাজার মানুষ। এদিকে টিকা নেওয়ার পরও মৃত্যু হয়েছে মোট ৪৮৮ জনের। মৃতদের অনেকেরই কোমর্বিডিটি ছিল বলেই তথ্যের রিপোর্টে দাবি। হিসেব বলছে, প্রতি দশ লাখে মাত্র দুই জনের মৃত্যু হয়েছে টিকা নেওয়ার পর। গত ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া টিকাকরণ নিয়ে এমনই পরিসংখ্যান মিলেছে। সরকার এই তথ্য প্রকাশ করেছে। এই পরিসংখ্যান ৭ জুন পর্যন্ত। পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্তের হার ০.০১ শতাংশ।

নিবিড় ডেস্ক

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *