গৃহস্থালিদৈনন্দিন

বেন্টো বাক্সে মজাদার করে তুলুন শিশুদের খাবার

‘বেন্টো বক্স’ কথাটি ইন্টারনেটের দৌলতে খুব একটা অপরিচিত নয়।

বেন্টো বক্স হল একজনের জন্য নির্দিষ্ট খাবার যা প্যাক করা হয় একটি বাক্সে। এই খাবার ব্যালেন্স ডায়েটে সমৃদ্ধ ও বিভিন্ন উপকরণের সাহায্যে তৈরি।

এটির উৎস মূলত জাপানে। তবে চাইনিজ, তাইওয়ানিজ এবং কোরিয়ান খাবারেও বেন্টো খুবই জনপ্রিয়।

বেন্টোর প্রথম আবির্ভাব প্রায় ১০০০ বছর আগে জাপানের কামাকুরা যুগে। তখন ওক, ম্যাগনোলিয়া, বাঁশ পাতায় বা বাঁশের চোঙায় খাবার নিয়ে যাওয়া হত। পরে অবশ্য কাঠের বাক্সে ও এখন সিলিকন বা স্টিলের বাক্সে বেন্টো তৈরি হয়।

‘বেন্টো’ কথাটি এসেছে সং যুগের একটি প্রচলিত শব্দ ‘biàndāng’ থেকে যার অর্থ ‘উপযোগী’ অথবা ‘দরকারি’।

আরও দেখুন : খাবারের আবর্জনা কাজে লাগাবেন কীভাবে?

বেন্টো বাক্সে ভাত, নুডলস্, মাংস, মাছ, সবজি মূলত প্যাক করা হয়। জাপানে বাড়ির প্যাক করা খাবার ছাড়াও ডিপার্টমেন্টাল স্টোর, কনভেনিয়েন্ট স্টোর এবং রেল স্টেশনেও বেন্টো বক্স পাওয়া যায়। একটি বেন্টো বাক্সে সর্বাধিক ৫২৫ ক্যালোরি পর্যন্ত খাদ্যগুণ থাকে।

৯০-এর দশকে বেন্টো অত্যধিক জনপ্রিয়তা লাভ করে। কারণ বেন্টো বাক্সের উপকরণগুলি বিভিন্ন অ্যানিম চরিত্রের আদলে তৈরি করা শুরু হয়। যেমন- পোকেমন, বেন টেন প্রভৃতি। স্কুল এবং অফিসে যে যত আকর্ষণীয় বেন্টো বাক্স নিয়ে আসতে পারে সে তত বেশি জনপ্রিয় হয়ে উঠতে থাকে।

টিফিনে আমাদের পরিচিত সব খাবার দিয়েই বেন্টো বাক্স তৈরি করা যায়।

ভাত-লাঞ্চবাক্সে ভাতকে ছোটো বড়ো গোল আকারে গড়ে টেডির আকারে গড়ে রাখবেন। ডিম-অমলেট বানিয়ে সেটিকে ফিতের মত সরু করে কেটে বা রোল করে ভাতের ওপর সাজিয়ে অথবা ডিম সেদ্ধ করে লবঙ্গ দিয়ে চোখ আর ক্যাপসিকাম দিয়ে ঠোঁট বানিয়ে পরিবেশন করুন। ফল-তরমুজ, আপেল ইত্যাদি কুকি কাটার দিয়ে কেটে ফুলের আকারে সাজাতে পারেন।

এইভাবে বাচ্চাদের টিফিন দেওয়া হলে তাদের কাছে খাবার আরো উপভোগ্য হয়ে উঠবে এবং তারা খাবার নষ্টও কম করবে।

অন্বেষা সেনগুপ্ত