কলকাতাখবরবিদেশশিল্প-সংস্কৃতি

অনবদ্য শিল্প সৃজনে আন্তর্জাতিক স্তরে সোনাজয় বাংলার মেয়ের

একটুকরো কাপড়ের উপর মিশ্র মাধ্যমে ফুটে উঠেছে শিল্পকলা। শিল্পের জগতে যার পোশাকি নাম ‘টেক্সটাইল মিডিয়াম আর্ট’। আর সেই শিল্প সৃজনেই বাজিমাত করলেন এক বঙ্গকন্যা। পোল্যান্ডে আয়োজিত ‘টেক্সটাইল মিডিয়াম আর্ট’ প্রদর্শনীতে প্রথম স্থান পেয়ে সোনার পদক ঘরে আনলেন পূর্ব বর্ধমানের মৌমিতা বসাক। আন্তর্জাতিক স্তরে এহেন সাফল্যের পর স্বভাবতই ‘সেলিব্রিটি’ হয়ে উঠেছেন মৌমিতা।

পূর্বস্থলীর শ্রীরামপুরের বাসিন্দা ২৬ বছরের মেয়েকে বাড়ি গিয়ে শুভেচ্ছা জানিয়ে এসেছেন এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও। কিছুদিন আগেই ২৬ বছর বয়সী মৌমিতা কলকাতার আর্ট কলেজে পেন্টিং নিয়ে স্নাতকোত্তরের পরীক্ষা দিয়েছেন। তার মধ্যেই ওয়েবসাইটের মাধ্যমে পোল্যান্ডে হওয়া আন্তর্জাতিক মানের এক শিল্প প্রদর্শনী প্রতিযোগিতায় তিনি অংশগ্রহণ করেন।

চার ফুট বাই পাঁচ ফুটের কাপড়ের উপরে নজরকাড়া শিল্পকর্মে তাক লাগিয়ে দেন। আর এই শিল্পকর্মেই বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণকারী ৫৪ জন প্রতিযোগীকে পিছনে ফেলে তিনি প্রথম স্থান অর্জন করেন। তাঁর বাড়িতে ক্যুরিয়ারের মাধ্যমে সেই পদক-সহ একটি বই উপহার হিসেবে পাঠান আয়োজকরা। ‘সেন্ট্রাল মিউজিয়াম অব টেক্সটাইল ইন লডস পোল্যান্ড’ সংস্থার দেওয়া সেই পদক হাতে পেয়ে স্বভাবতই খুশি মৌমিতা ও তাঁর পরিবার।

মৌমিতা জানান, “পোল্যান্ড দেশে তিন বছর অন্তর এই প্রদর্শনীর উপর প্রতিযোগিতাটি হয়। চলে কয়েকমাস ধরে। ১৭ তম এই প্রতিযোগিতাটি শুরু হয় চলতি বছরের অক্টোবর মাসে। চলবে এপ্রিল মাস পর্যন্ত।” তিনি আরও জানান, “ওয়েবসাইটের মাধ্যমে হওয়া এই প্রতিযোগিতায় বিভিন্ন দেশ থেকে দু, একজন করে প্রতিযোগী অংশগ্রহন করেন। ভারত থেকে আমি ও গুজরাটের একজন “টেক্সটাইল মিডিয়াম” বিভাগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করি।

সেই শিল্পকর্ম তৈরী করে কুরিয়ারের মাধ্যমে পোল্যান্ডের নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিই। ৮ অক্টোবর ওপেন মিটে সংস্থার পক্ষ থেকে আমাকে ফোন করে সোনার পদক পেয়েছি বলে জানানো হয়।” বাবা কালাচাঁদ বসাক ও মা দিপালি বসাক বলেন, “মেয়ের এই সাফল্যে আমরা খুবই গর্বিত। আগামী দিনেও এইভাবেই ও বাংলা তথা দেশকে নিজের শিল্পকর্মের মধ্য দিয়ে তুলে ধরুক এই প্রার্থনা করি।”

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
ফিচাররাজ্যশিল্প-সংস্কৃতি

বাংলা ভাষাকে বেশ ভয়ই পেতেন অনিল চট্টোপাধ্যায়

পরিচালক অর্ধেন্দু মুখোপাধ্যায়ের ‘যোগবিয়োগ’ সিনেমার শ্যুটিং চলছে। ছবি বিশ্বাস, সুপ্রভা মুখোপাধ্যায়কে নিয়ে একটি দৃশ্যের শ্যুটিং সেদিন। এদিকে একজন অভিনেতা ডুব মেরেছেন। তার বেশি সিন নেই। কিন্তু এই দৃশ্যে তিনি না থাকলে দৃশ্যটাই হবে না। সেদিনের…
Read more
দেশফিচারমনন-অনুধাবনশিল্প-সংস্কৃতি

কিংবদন্তি ফ্রেডি মার্কারির শৈশব কেটেছিল ভারতে

সংগীতের ইতিহাসে ফ্রেডি মার্কারি এক অবিস্মরণীয় নাম৷ একাধারে চিত্রশিল্পী, গীতিকার, সুরকার, বাদক ও গায়ক৷ নানা ধরনের রক গান, হেভি মেটাল, গসপেল, ডিস্কো-সহ বহু ধারার গান রচনা করেছেন তিনি৷ ফ্রেডির লেখা ও গাওয়া ‘বোহেমিয়ান র‍্যাপসোডি’ সর্বকালের…
Read more
ফিচারশিল্প-সংস্কৃতি

সুচিত্রা সেনের প্রয়াণে মালা সিনহার স্মৃতিচারণ

‘ঢুলি’ ছবির কথা মনে পড়ে কি ? আর সেই ছবির অসামান্যা দুই নায়িকাকে? মালা সিনহা কিন্তু ব্যতিক্রমী সেইসব বাংলা ছবির নায়িকাদের মধ্যে পড়েন যিনি একাধারে সফল উত্তম-নায়িকা তো ছিলেনই এবং কাজ করেছেন সুচিত্রা সেনের সঙ্গেও।…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *