খবরবিদেশ

বাল্যবিবাহ রুখে বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা

বাল্যবিবাহের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছেন তিনি। বাংলাদেশে নারীশিক্ষায় তাঁর অবদান লক্ষ্যণীয়। তাঁর লড়াইকে কুর্ণিশ জানিয়েছে অনেকেই। এবার বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় স্থান পেলেন সেই সানজিদা ইসলাম।

মঙ্গলবার বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সেই তালিকায় স্থান পেয়েছেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধে স্বাস্থ্যসেবা দেওয়া নারীরা। তেমনি স্থান পেয়েছেন ইরানের তরুণী মাহসা আমিনির মৃত্যুর জেরে শুরু হওয়া বিক্ষোভে অংশ নেওয়া মহিলারা।

সেই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের ময়মনসিংহের সানজিদা ইসলাম। চারটি বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে – রাজনীতি ও শিক্ষা; সংস্কৃতি ও খেলাধুলা; অধিপরামর্শ ও সক্রিয়তা এবং স্বাস্থ্য ও বিজ্ঞান। সানজিদা ইসলাম স্থান পেয়েছেন অধিপরামর্শ ও সক্রিয়তা বিভাগে।

বিবিসির ওয়েবসাইটে এই নারীদের সংক্ষিপ্ত পরিচিতি প্রকাশ করা হয়েছে। এতে সানজিদা ইসলাম সম্পর্কে বলা হয়েছে, বাল্যবিবাহ ঠেকাতে কাজ করেন তিনি, তাঁর সহপাঠী ও শিক্ষকেরা। বিবিসির তালিকায় নাম আসায় যারপরনাই আনন্দিত সানজিদা।

তিনি জানিয়েছেন, পড়াশোনা শেষ করে মেয়েরা স্বাবলম্বী হতে চায়। তিনি নিজেও তাই চান।চলতি বছর ছিল এই তালিকা প্রকাশের ১০তম বর্ষপূর্তি। বিবিসির তালিকায় এছাড়াও এবার স্থান পেয়েছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা, বলিউডের অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, ইরানের পর্বতারোহী এলনাজ রেকাবি।

ভালোবাসার পক্ষে থাকুন, নিবিড়-এর সঙ্গে থাকুন

About author

Articles

সমাজ ও সংস্কৃতির বাংলা আন্তর্জাল পত্রিকা ‘নিবিড়’। বহুস্বর এবং জনগণের সক্রিয়তা আমাদের রাজনৈতিক অবস্থান।
নিবিড় ডেস্ক
Related posts
গৃহস্থালিফিচারমনন-অনুধাবন

বগুড়ার মায়াবী দইয়ের খ্যাতি বিশ্বজোড়া

বাংলাদেশের বগুড়াকে দইয়ের শহর বলা হয়। সেখানকার দইয়ের খ্যাতি বিশ্বজোড়া। শুধু দইকে কেন্দ্র করেই এই জেলা পেয়েছে ভিন্ন পরিচিতি। স্বাদে অতুলনীয় হওয়ায় বগুড়ার দইয়ের জনপ্রিয়তা যুগ যুগ ধরে অটুট। প্রতিদিন বিভিন্ন অঞ্চলে বিক্রি হয় বগুড়ার…
Read more
গৃহস্থালিফিচারমনন-অনুধাবন

প্রাচীন পদ্ধতিতে বিস্কুট তৈরি করে যাচ্ছে গণি বেকারি

বিস্কুট তৈরিতে মাটির তন্দুর এখন বিলুপ্তপ্রায়। সে জায়গা দখল করে নিয়েছে বৈদ্যুতিক ওভেন। আবার আজ ইস্ট ছাড়া বিস্কুট তৈরির কথা ভাবাই যায় না। এসব আধুনিক যন্ত্র আর উপাদান দূরে ঠেলে প্রাচীন পদ্ধতিতে বেলা বিস্কুট তৈরি…
Read more
ফিচারবিদেশমনন-অনুধাবন

টাকা ছাড়াই খাবার মিলবে হোটেলে, শর্ত একটাই

বিভিন্ন শহরে বর্তমানে হোটেল বা রেস্তোরাঁর অভাব নেই। বিভিন্ন অলিগলিতে গড়ে উঠছে অসংখ্য রেস্তোরাঁ। ক্রেতাদের আকৃষ্ট করতে সেসব রেস্তোরাঁয় বিভিন্ন খাবারের আকর্ষণীয় প্যাকেজেরও কোনো কমতি নেই। তবে আমাদের পড়শি দেশে এমন এক হোটেল আছে যেখানে…
Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *